আবেগ এবং যুক্তি

 আমার মস্তিষ্কের আবেগ এবং যুক্তি আমি অনেকের মাঝেই ঢেলে দেই। ব্যক্তিগত কিংবা সামজিকভাবে।আবেগ এখানেই বেশি ঢালি😬আমার ভাবনাগুলো আ্যবস্যুলেট কিংবা চিরসত্য টাইপ কিছু নয়। আমার এখনকার ভাবনাগুলো দুদিন পর অন্যরকম হওয়া স্বাভাবিক। কেননা আমি কিছুই বিশ্বাস করি না। এমনকি নিজের কোনো ভাবনাকে প্রশ্নবিদ্ধ করতে পারলেই আমি সর্বোচ্চ অর্গাজম পাই😊কেননা আমার জ্ঞান খুবই সীমিত। তখনই আমার চিন্তাটা প্রশ্নবিদ্ব হয় যখন সেটা সম্পর্কে আমি নতুন কিছু জানি। আর এই জানাটাই আমাকে আনন্দ দেয়। যদিও নতুন কিছু জানার সুযোগ আমার খুবই সীমিত।আমার মাঝে আবেগ এবং যুক্তি একইসাথে চলে। যুক্তিকে আমি বিজ্ঞান দিয়ে ছাঁকন করি আর আবেগকে ইচ্ছেমত চলতে দেই। যুক্তি যখন আবেগকে পিস্ট করে তখন অস্থির হয়ে পরি। আবার আবেগ যখন যুক্তিকে ঢেকে দেয় তখন অসহায় হয়ে পরি।
আমার মস্তিষ্কের মাঝে চলা এইসব দ্বন্দ্ব আমায় একসময় বিস্মিত করে ফেলতো। চেতন-অবচেতনের লড়াই দেখে অবাক বিস্ময়ে থম মেরে যেতাম। এখন আমি আর এসব নিয়ে ততটা বিস্মিত হই না। আমি কিছুটা হলেও বুঝতে শিখেছি এর বেশিরভাগই কিছু নিউরোকেমিক্যাল সিগনালের খেলা, কিছু হরমোনের ক্রিয়াকলাপ আর আমার ডিএনএ-র মধ্যে বহন করা কিছু অতীত বিশ্বাসের বিশৃঙ্খলা ছাড়া কিছুই না। ভালো-মন্দ, সুখ-দুঃখ, ভালোবাসা -ঘৃনা সবকিছুই মানুষ একদিন ব্যাখ্যা করতে পারবে পুরোপুরি। হয়তো অনেকটাই করে ফেলেছে কিন্তু আমার অজ্ঞতা আমাকে সেটা জানতে দিচ্ছে না। আমি চেষ্টা করছি জানার, বোঝার এবং শেখার। আমি পৃথিবীর স্কুলের একজন শিক্ষার্থী। কিছুই জানি না, আবার যা জানি তার বেশিরভাগই ভুল। তাইতো আমার থেকে শেখার কিছুই নেই, জানার কিছুই নেই। শুধুমাত্র আমার স্বপ্নের পথের সারথী হওয়ার আহ্বান জানাতে পারি। কিন্তু সেই পথের কোনো নির্দিষ্ট মানদণ্ড নেই। শুধুমাত্র একটা পথ। দূর্গম একটা পথ।


Comments

Popular posts from this blog

বাতাসে বারুদের গন্ধ

স্কুল ড্রেস